Coco peat

Tk 60

Description

Sell post
কোকো পিট
বাসা বাড়ির ছাদে বাগান করার জন্য ভালো মাটি সংগ্রহ করা এখন অনেক কষ্টের ব্যাপার। তাই শহরে যারা ছাদ বাগান করেন বা করতে চাইছেন তাদের জন্য দারুন খবর কোকো পিট। পৃথিবীর উন্নত দেশগুলতে বাড়ির ছাদে বা বারান্দায় বাগান করার জন্য প্রায় সকলেই কোকো পিট ব্যবহার করে। সারা দুনিয়ার প্রায় সব দেশ কোকো পিট মাটির বিকল্প হিসেবে ব্যাবহার করছে। সৌখিন অথবা বাণিজ্যিক ছাদ বাগানিদের জন্য কোকো পিট এক নতুন সম্ভাবনা। ছাদ বাগান কিংবা বাণিজ্যিক বাগানের জন্য কোকো পিট মাটির উন্নত বিকল্প। কোকো পিট বাগানের এক অভাবনীয় নতুন দিগন্ত। শুকনো নারেকেলের আঁশ/ছোব্রা বা কয়ার এর গুঁড়া হলো কোকো পিটের মূল উপাদান। এই উপাদানগুলকে হাইড্রোলিক মেশিনে চাপ প্রোয়গের মাধ্যমে বিভিন্ন সাইজ ও ওজনের ব্লক/পিট আকারে তৈরি করা হয়।

১. কোকো পিটে আছে অকল্পনীয় পানি ধারন ক্ষমতা। গাছের জন্য ঠিক যতটুকু পানি দরকার ঠিক ততটুকু পানি এই কোকো পিট ধারন করে রাখে ফলে গাছের শিখড় বা মুলে পঁচন ধরে না।
২. কোকো পিট দিয়ে গাছ লাগালে ক্ষতিকারক পোকা মাকড় আসেনা।
৩. কোকো পিটে দ্রুত পানি ও বাতাস আসা যাওয়া করতে পারে ফলে গাছের শিকড় দ্রুত বাড়ে। গাছের শিকড় বাড়ার কারনে গাছও দ্রুত বাড়ে এবং সাস্থবান হয়।
৪. কোকো পিটে দ্রুত পানি ও বাতাস আসা যাওয়ার কারনে ক্ষতিকারক ছত্রাক ও ব্যাকটেরিয়া আক্রমণ করতে পারে না।
৫. কোকো পিটে রাসায়নিক সার মিশানো ছাড়াও চাষ করা যায়। শুধু মাত্র ভার্মি কম্পোষ্ট/জৈব সার মিশিয়ে চাষ করা যায় ফলে রাসায়নিক মুক্ত সবজি,ফল,ফুল, অর্কিড ও অন্যান্য গাছ উৎপাদন করতে পারবেন।
৬. কোকো পিট মাটির তুলনায় পরিষ্কার ও পরিছন্ন ফলে যেখানে গাছ রাখবেন সেই যায়গা গুলো যেমন আপনার ঘর,বারান্দা ও ছাদ নোংরা হবে না সর্বসময় পরিষ্কার ও পরিছন্ন থাকবে।
৭. কোকো পিটে বেড়ে উঠা গাছের ফল ও ফুল বড় ও পুষ্টিবান হয় এবং যার কারনে হাইড্রপোনিক্স বাগান মালিকেরা মাটি ব্যাবহার করেনা কোকো পিট ব্যাবহার করে।
৮. কোকো পিট ১০০% জৈব উপাদান।
৯. কোকো পিটে প্রাকৃতিকভাবে অপকারী ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাস প্রতিরোধী উপাদান বিদ্যমান থাকে।
১০. কোকো পিট হালকা এবং ঝুরঝুরে হবার কারনে এর ভিতরে খুব সহজে মাটিতে গাছের জন্য খাদ্য তৈরিতে অক্সিজেন সরবরাহ করতে পারে।
১১. কোকো পিটে প্রাকৃতিক মিনারেল থাকে যা উদ্ভিদের খ

  • Contact number: 01681760314
  • City or Division: Chittagong Division
  • Local Area: Sitakundo
  • Listed: January 30, 2018 8:13 pm
  • Expires: 17 days, 1 hour
Share This:
  •  
  •  
  •  
  •  

No Tags

10 total views, 1 today

  

Listing ID: 3675a707d8bbe9c6

Report problem

Processing your request, Please wait....